Thursday, October 20, 2016

ওয়ান ম্যান আর্মি

প্রথম দুই ম্যাচের ব্যর্থতা কাটিয়ে জ্বলে উঠলেন ক্রিস্তিয়ানো রোনালদো। রিয়াল মাদ্রিদের এই তারকা ফরোয়ার্ডের জোড়া গোলেই হারতে বসা গ্রুপের শেষ ম্যাচে মূল্যবান ১ পয়েন্ট নিয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে পর্তুগাল।


বুধবার রাতে ৩-৩ গোলের রোমাঞ্চকর লড়াইয়ে তিনবার এগিয়ে গিয়েও জিততে না পারলেও ১ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে হাঙ্গেরি। আর ৩ পয়েন্ট নিয়ে তৃতীয় হয়েছে পর্তুগাল।
ফ্রান্সের লিওঁতে শুরু থেকে বল দখলে রেখে আক্রমণে ওঠা পর্তুগিজদের শুরুটা বেশ আশাব্যঞ্জক ছিল। প্রথম ১৮ মিনিটে মোট পাঁচটি আক্রমণ করে তারা; যদিও এর একবারই মাত্র প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে পারে।
অন্যদিকে, উনবিংশ মিনিটে প্রথম উল্লেখযোগ্য আক্রমণে ওঠা হাঙ্গেরি তা থেকেই গোল পেয়ে যায়। পর্তুগিজ রক্ষণ কর্নার পুরোপুরি বিপদমুক্ত করতে ব্যর্থ হলে বল পেয়ে যান জোলতান গেরা। বুক দিয়ে বল নামিয়ে ২৫ গজ দূর থেকে জোরালো হাফ-ভলিতে ডান দিক দিয়ে গোলরক্ষককে পরাস্ত করেন ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিওনের এই মিডফিল্ডার।
রক্ষণের দুর্বলতায় খানিক বাদে আবারও গোল খেতে বসেছিল পর্তুগাল; মিডফিল্ডার আকোশ এলেকের কোনাকুনি শট বাঁয়ে ঝাঁপিয়ে টেকিয়ে সে যাত্রায় দলকে বাঁচান গোলক্ষরক্ষক রুই পাত্রিসিয়।
২৯তম মিনিটে দলকে সমতায় ফেরাতে ৩৫ গজ দূর থেকে ফ্রি-কিকে চেষ্টা চালান রোনালদো; কিন্তু তার শটটি বাঁয়ে ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান হাঙ্গেরি গোলরক্ষক গাবোর কিরালি।
বিরতির কিছুক্ষণ আগে রোনালদো-নানির বোঝাপড়ায় অবশেষে কাঙ্ক্ষিত সমতাসূচক গোলের দেখা পায় পর্তুগাল। রিয়াল মাদ্রিদ তারকার রক্ষণচেরা পাস ডি বক্সে পেয়েই কোনাকুনি শটে গোলরক্ষককে পরাস্ত করেন ম্যানচেস্টার ইউনাইটেডের সাবেক ফরোয়ার্ড নানি।
দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটে ফের এগিয়ে যায় হাঙ্গেরি। দলটির অধিনায়ক ও মিডফিল্ডার বালাস জুজাকের ফ্রি-কিক পর্তুগিজ মিডফিল্ডার আন্দ্রে গোমেসের গায়ে লেগে দিক পাল্টে জালে জড়ায়। গোলরক্ষক পাদ্রিসিয়ার কিছুই করার ছিল না।

রোনালদো স্বরূপে ফেরায় হাঙ্গেরিয়ানদের এগিয়ে যাওয়ার আনন্দ অবশ্য কিছুক্ষণেই শেষ হয়ে যায়। ডান দিক থেকে জোয়াও মারিওর ক্রস ডি বক্সে পেয়ে অসাধারণ এক ফ্লিকে দলকে দ্বিতীয়বারের মতো সমতায় ফেরান তিনবারের বর্ষসেরা ফুটবলার।
এই নিয়ে প্রথম খেলোয়াড় হিসেবে ইউরোর চার আসরে গোল করার অনন্য কীর্তি গড়লেন পর্তুগিজ ফুটবল ইতিহাসের সেরা গোলদাতা।
পাঁচ মিনিট পর পর্তুগালের জালে আবারও হাঙ্গেরির গোল উৎসব। ডি বক্সের বাইরে থেকে জুজাকের জোরালো শট নানির পায়ে লেগে জালে জড়ালে ফের পিছিয়ে পড়ে ২০০৪ আসরের রানার্সআপরা।
দুপক্ষের একের পর এক গোলে জমে ওঠা লড়াইয়ে ৬২তম মিনিটে আবারও রোনালদোর নৈপুণ্যে সমতায় ফেরে পর্তুগাল। বদলি নামা মিডফিল্ডার রিকার্দো কারেসমোর উঁচু করে বাড়ানো বলে হেডে নিজের দ্বিতীয় গোলটি করেন রিয়াল তারকা।
দুই মিনিট ফের পিছিয়ে পড়তে যাচ্ছিল পর্তুগাল; তবে মিডফিল্ডার গেরকু লুভরেনচিচের শট পোস্টে লাগলে সে যাত্রায় বেঁচে যায় রোনালদোরা।
গ্রুপের অন্য ম্যাচে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে গ্রুপ রানার্সআপ হয়েছে প্রথমবারের মতো ইউরোয় খেলতে আসা আইসল্যান্ড।
‘এফ’ গ্রুপের শীর্ষস্থান নিশ্চিত করা হাঙ্গেরির পয়েন্ট ৫। আইসল্যান্ডের পয়েন্টও ৫; কিন্তু গোল ব্যবধানে এগিয়ে থাকায় পিছিয়ে তারা। পর্তুগালের পয়েন্ট ৩। ছিটকে পড়া অস্ট্রিয়ার পয়েন্ট ১।
সূত্র ঃ বিডি নিউজ টোয়েন্টিফোর ডটকম

পোস্টটি শেয়ার করুন

0 comments:

Post a Comment